Skip to main content
Source
Biswabangla Sangbad
https://biswabanglasangbad.com/2022/04/05/bjp-got-use-corporate-donation-in-last-economic-year/
Author
EBBS Desk
Date

কর্পোরেট অনুদানের নিরিখে দেশের সমস্ত রাজনৈতিক দলকে টেক্কা দিল গেরুয়া শিবির(BJP)। তথ্য বলছে ২০১৯-২০ অর্থবর্ষে দেশের সমস্ত রাজনৈতিক দল যে চাঁদার পেয়েছে তার মোট পরিমাণ ৯২১. ৯৫ কোটি টাকা। এর মধ্যে বিজেপির দলীয় তহবিলে শুধু জমা হয়েছে ৭২০.৪০৭ কোটি টাকা। যা মোট অর্থের ৭৮ শতাংশ।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ২০১৮-১৯-এ জাতীয় দলগুলিতে কর্পোরেটদের অনুদান বেড়েছে। এডিআর জানিয়েছে এই বৃদ্ধির পরিমাণ প্রায় ১০৯ শতাংশ। দেশের পাঁচটি রাজনৈতিক দলের অনুদান বিশ্লেষণ করে প্রকাশ করা হয়েছে এই রিপোর্ট। যে তালিকা রয়েছে বিজেপি, কংগ্রেস, এনসিপি, তৃণমূল এবং সিপিএম। রিপোর্ট বলছে, পাঁচটি জাতীয় দলের মধ্যে ২০১৯-২০ আর্থিক বছরে ২,০২৫ জন কর্পোরেট দাতার থেকে সর্বাধিক ৭২০.৪০৭ কোটি টাকা অনুদান পেয়েছে বিজেপি। এরপরেই রয়েছে জাতীয় কংগ্রেস। ১৫৪ জন কর্পোরেট দাতার ১৩৩.০৪ কোটি টাকা পেয়েছে। ৩৬ জন কর্পোরেট দাতা এনসিপিকে দিয়েছে ৫৭.০৮৬ কোটি টাকা। অন্যদিকে সিপিএম জানিয়েছে ২০১৯-২০ আর্থিক বছরে তাদের কর্পোরেট অনুদানের পরিমাণ শূন্য।

এডিআরের রিপোর্ট অনুযায়ী, ২০১৯-২০ আর্থিক বর্ষে বিজেপি এবং কংগ্রেসকে সবচেয়ে বেশিবার অনুদান দিয়েছে প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট। এক বছরে এই দুই রাজনৈতিক দলকে ৩৮ বার অনুদান দিয়েছে তারা। যার মোট পরিমাণ ২৪৭.৭৫ কোটি টাকা। এরমধ্যে বিজেপিকে দেওয়া হয়েছে ২১৬.৭৫ কোটি। বিজি শিরকে কনস্ট্রাকশন টেকনোলজি প্রাইভেট লিমিটেড ২০১৯-২০ আর্থিকবর্ষে এনসিপির শীর্ষ দাতা। শুধু তাই নয়, দেখা যাচ্ছে, ২০১২-১৩ থেকে ২০১৯-২০ অর্থ বছরের মধ্যে রাজনৈতিক দলগুলিতে কর্পোরেট এবং ব্যবসায়িক সংস্থাগুলির অনুদান বেড়েছে ১,০২৪ শতাংশ। যার মধ্যে সর্বাধিক অনুদান দিয়েছে বিজেপির তহবিলে। অর্থাৎ বলাই যায় সময় যত গড়াচ্ছে কর্পোরেট সংস্থার টাকায় উপচে পড়ছে বিজেপির ভান্ডার।