Skip to main content
Source
Peoples Reporter
https://www.peoplesreporter.in/news/national-news/72-percent-ministers-in-nitish-kumar-tejashwi-yadavs-cabinet-face-criminal-cases-says-adr-report
Author
ওয়েব ডেস্ক
Date
City
Bihar

নতুন মন্ত্রিসভার ৩৩ জনের মধ্যে ৩২ জনের তথ্য যাচাই করে জানা যাচ্ছে, ২৩ জনের বিরুদ্ধে আদালতে চলছে ফৌজদারি মামলা। এর মধ্যে RJD-র ১৫ জন মন্ত্রী, JD(U)-র ৪ জন মন্ত্রী রয়েছেন।

সম্প্রতি ক্ষমতার পালাবদল হয়েছে বিহারে। তেজস্বী যাদবের RJD-র সঙ্গে জোট বেঁধে ৩৩ জনের মন্ত্রিসভা তৈরি করেছেন নীতিশ কুমার। আর তাতে দেখা যাচ্ছে, নয়া মন্ত্রীদের মধ্যে ৭২ শতাংশের নাম রয়েছে ‘অপরাধীদের তালিকায়’। নতুন মন্ত্রিসভার ৩৩ জনের মধ্যে ৩২ জনের তথ্য যাচাই করে জানা যাচ্ছে, ২৩ জনের বিরুদ্ধে আদালতে চলছে ফৌজদারি মামলা।

নতুন জোট সরকারের পথচলার শুরুতেই ধাক্কা খেয়েছেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। অভিযোগ উঠেছে তাঁর সদ্য নিয়োজিত আইন মন্ত্রী কার্তিকেয় সিং-কে নিয়ে।

জানা যাচ্ছে, বিহারের সদ্য নিযুক্ত আইনমন্ত্রী কার্তিকেয় সিং-এর বিরুদ্ধে এক অপহরণ মামলায় গ্রেপ্তারি পরোয়ানা আছে। যদিও এই প্রসঙ্গে নীতিশ কুমার জানিয়েছেন, তিনি এই বিষয়ে অবগত ছিলেন না এবং বিষয়টি নিয়ে তিনি RJD নেতা তথা রাজ্যের উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের সঙ্গে আলোচনা করবেন। কেননা, অভিযুক্ত সিং RJD দলের সদস্য।

বুধবার, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms) এবং বিহার ইলেকশন ওয়াচ (Bihar Election Watch) একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে জানা গেছে, যে ২৩ জনের বিরুদ্ধেই ফৌজদারি মামলা রয়েছে, তাতে RJD-র ১৫ জন মন্ত্রী, JD(U)-র ৪ জন মন্ত্রী, কংগ্রেসের ২ জন মন্ত্রী, হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM) ও নির্দলের ১ জন করে মন্ত্রী রয়েছেন।

শুধু তাই নয়, নীতিশ-তেজস্বীর মন্ত্রিসভায় ১৭ জনের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা আছে। এর মধ্যে RJD-র ১১ জন মন্ত্রী, JD(U)-র ৩ জন মন্ত্রী, কংগ্রেস, হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM) এবং নির্দলের ১ জন মন্ত্রী নিজেদের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা থাকার কথা ঘোষণা করেছেন।

NDA-JD(U) জোটে কী অবস্থা ছিল?

২০২১ সালে বিহারে মন্ত্রিসভা সম্প্রসারণ হয়। সেসময়ও বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন নীতিশ কুমার। তাঁর মন্ত্রিসভায় ৩১ জন সদস্য ছিল। এর মধ্যে JD(U)-র ৪ জন মন্ত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলা এবং ৩ জন মন্ত্রীর বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা ছিল। এছাড়া, BJP-র ১১ জন মন্ত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলা ছিল।