Source: 
Peoples Reporter
Author: 
Date: 
04.04.2022
City: 

২০১৯-২০ আর্থিক বছরে, সমস্ত কর্পোরেট সংস্থাগুলি পাঁচটি জাতীয় রাজনৈতিক দলকে মোট ৯২১.২৫ কোটি টাকা দান করেছে, যা পরিচিত উত্স থেকে রাজনৈতিক দলগুলির মোট আয়ের ৯১ শতাংশ। সবথেকে বেশি অনুদান পেয়েছে বিজেপি।

২০১৯-২০ আর্থিক বছরে, সমস্ত কর্পোরেট/ব্যবসায়িক সংস্থাগুলি পাঁচটি জাতীয় রাজনৈতিক দলকে মোট ৯২১.২৫ কোটি টাকা দান করেছে, যা পরিচিত উত্স থেকে রাজনৈতিক দলগুলির মোট আয়ের ৯১ শতাংশ। এই অনুদানের মধ্যে সবথেকে বেশি পেয়েছে বিজেপি।

নির্বাচনী রাজনীতিতে স্বচ্ছতা আনার জন্য একটি সংস্থা, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) এর বিশ্লেষণ অনুসারে, ২০০৪-১২ থেকে ২০১৯-২০ সালের মধ্যে এই অনুদানের হার ১৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একটি আর্থিক বছরে ২০ হাজার টাকার উপরে অনুদান প্রদানকারী দাতাদের পক্ষগুলির দ্বারা ভারতের নির্বাচন কমিশনে জমা দেওয়া বিশদ বিবরণের ভিত্তিতে এই বিশ্লেষণটি করা হয়েছে।

এবারের প্রতিবেদনে বিজেপি, ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি), জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি), ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কসবাদী (সিপিএম) এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসকে বিবেচনা করা হয়েছে। বহুজন সমাজ পার্টি (বিএসপি)-কে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এই সমীক্ষার আওতা থেকে বাদ রেখেছে। কারণ বিএসপি ঘোষণা করেছে যে ২০০৪ সাল থেকে এই সময়কালে বা এই সময়ের মধ্যে কোনও দাতার কাছ থেকে ২০ হাজার টাকার বেশি কোনও স্বেচ্ছায় অনুদান পায়নি।

পাঁচটি জাতীয় দলের মধ্যে, বিজেপি ২,০২৫ জন কর্পোরেট দাতাদের কাছ থেকে সর্বাধিক ৭২০.৪০৭ কোটি টাকা অনুদান পেয়েছে। ভারতীয় জাতীয় কংগ্রেস ১৫৪ কর্পোরেট দাতাদের কাছ থেকে ১৩৩.০৪ কোটি টাকা এবং NCP ৩৬ কর্পোরেট দাতাদের কাছ থেকে ৫৭.০৮৬ কোটি টাকা অনুদান পেয়েছে বলে ADR জানিয়েছে।

২০১৯-২০ অর্থবছরে, INC, NCP এবং BJP-এর কর্পোরেট/ব্যবসা প্রতিষ্ঠান থেকে ২০ হাজার টাকার উপরে স্বেচ্ছায় দান যথাক্রমে ৯৬ শতাংশ, ৯৫ শতাংশ এবং ৯২ শতাংশ। CPIM জানিয়েছে, ২০১৯-২০ আর্থিক বছরে তারা কোনও কর্পোরেট অনুদান পায়নি৷

এই জাতীয় দলগুলি ২০১৯-২০ অর্থবছরে সর্বাধিক ৯২১.৯৫ কোটি টাকার কর্পোরেট অনুদান পেয়েছে (যে সময়ে সপ্তদশ লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল); তালিকায় দ্বিতীয় স্থানে আছে ২০১৮-১৯ অর্থবছর। যেবার ৮৮১.২৬ কোটি টাকা অনুদান জমা পড়েছিলো। তালিকায় তৃতীয় স্থানে ২০১৪-১৫ অর্থবছর। যেবার ৫৭৩.১৮ কোটি টাকা (যে সময়ে ষোড়শ লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল) অনুদান জমা পড়ে।

২০১৯-২০ অর্থবছরে প্রাপ্ত কর্পোরেট অনুদানগুলি ২০১২-১৩ এবং ২০১৯-২০ অর্থবছরের মধ্যে প্রাপ্ত মোট কর্পোরেট অনুদানের ২৪.৬২ শতাংশ। ২০১২-১৩ আর্থিক বছর এবং ২০১৯-২০ আর্থিক বছরের মধ্যে, ২০১৫-১৬ বাদে জাতীয় দলগুলিতে কর্পোরেটদের অনুদান ১,০২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷

শীর্ষ কর্পোরেট দাতাদের মধ্যে আছে প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট। এই সংস্থা দুই জাতীয় রাজনৈতিক দল, বিজেপি এবং কংগ্রেসকে ৩৮ বার অনুদান দিয়েছে। যার মোট পরিমাণ ২৪৭.৭৫ কোটি টাকা। যার মধ্যে ২০১৯-২০ আর্থিক বছরে ২১৬.৭৫ কোটি টাকা অনুদান পেয়েছে বিজেপি। বি জি শিরকে কনস্ট্রাকশন টেকনোলজি প্রা. লিমিটেড ২০১৯-২০ অর্থবছরে NCP-এর শীর্ষ দাতা ছিল৷

কর্পোরেট/ব্যবসায়িক প্রতিষ্ঠানের দানকে ADR ১৫টি বিভাগে ভাগ করেছে যা কমিশনকে দাতাদের পক্ষ থেকে জমা দেওয়া তথ্যের অংশ নয়৷ বিভাগগুলির মধ্যে ট্রাস্ট এবং কোম্পানির গ্রুপ, উত্পাদন, বিদ্যুৎ, তেল, খনি, নির্মাণ, রপ্তানি/আমদানি এবং রিয়েল এস্টেট অন্তর্ভুক্ত রয়েছে।

এডিআর রিপোর্ট অনুসারে, ২০১৯-২০ অর্থবছরে, বিজেপি, INC, AITC এবং NCP নির্বাচনী ট্রাস্ট থেকে সর্বাধিক অর্থ পেয়েছে; বিজেপি সর্বাধিক পেয়েছে, ৩২৩.৩২ কোটি টাকা। এরপর আছে কংগ্রেস। যারা ৭১ কোটি টাকা অনুদান পেয়েছে। তৃণমূল কংগ্রেস ২ কোটি টাকা এবং এনসিপি ১.৫ কোটি টাকা অনুদান পেয়েছে।

জাতীয় দলগুলির পাওয়া অনুদানের মধ্যে মোট ৩০৯টি ক্ষেত্রে পাওয়া গেছে ১০.৫৫৫ কোটি টাকা, যেখানে অনুদান ফর্মে ঠিকানার কোনও বিবরণ নেই; ১৪৪টি অনুদানের ক্ষেত্রে ১৩.৯১ কোটি টাকা, যেখানে ফর্মে PAN নাম্বার দেওয়া হয়নি। ১৬.২১৫ কোটি টাকা অনুদানের মধ্যে ১৬.১৯ কোটি টাকা অনুদানের ক্ষেত্রে বা ৯৯.৮৫ শতাংশ ক্ষেত্রে প্যান এবং ঠিকানাহীন দান গেছে বিজেপির তহবিলে।

এডিআর এর আগেও একই ধরনের প্রতিবেদন প্রকাশ করেছিল যেখানে, জানুয়ারি ২০১৪ সালের রিপোর্টে উল্লেখ করা হয়েছিল যে ২০০৪-০৫ থেকে ২০১১-১২ – অর্থাৎ আট বছরে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান জাতীয় দলগুলিকে মোট ৩৭৮.৮৯ কোটি টাকা অনুদান দিয়েছে। যা রাজনৈতিক দলগুলোর পরিচিত সূত্র থেকে মোট আয়ের ৮৭ শতাংশ।

আগস্ট ২০১৭-র প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন সেক্টর ২০১২-১৩ থেকে ২০১৫-১৬-র মধ্যেকার চার বছরে, জাতীয় দলগুলিকে মোট ৯৫৬.৭৭ কোটি টাকা অনুদান দিয়েছে, যা রাজনৈতিক দলগুলির পরিচিত উত্স থেকে মোট আয়ের ৮৯ শতাংশ।

ADR-এর জুলাই ২০১৯-এর রিপোর্ট অনুসারে, ২০১৬-১৭ থেকে ২০১৭-১৮ আর্থিক বছরে ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন সেক্টর মোট ৯৮৫.১৮ কোটি টাকা অনুদান দিয়েছে। যা জ্ঞাত উত্স থেকে রাজনৈতিক দলগুলির মোট আয়ের ৯৩ শতাংশ। নভেম্বর ২০২০ রিপোর্টে বলা হয়েছে, ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় দলগুলিতে কর্পোরেট থেকে অনুদান, মোট ৮৮১.২৬ কোটি টাকা (৯৩ শতাংশ) দাঁড়িয়েছে৷

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method