Source: 
Peoples reporter
https://www.peoplesreporter.in/news/national-news/presidential-election-criminal-case-against-44-of-mps-mlas-voting-in-presidential-election-adr
Author: 
IANS
Date: 
13.07.2022
City: 

ADR ও ন্যাশনাল ইলেকশন ওয়াচ ৪৮০৯ জন MP/MLA-র মধ্যে ৪৭৫৯ জনের নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করে। উল্লেখ্য, ৭৭৬ জনের মধ্যে ৭৬৮ জন এমপি ও ৪,০৩৩ জনের মধ্যে ৩,৯৯১ জন এমএলএ-র নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করা হয়।

সামনেই রাষ্ট্রপতি নির্বাচন। আর তারই মধ্যে এডিআর-এর সমীক্ষায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। এডিআর (Association for Democratic Reforms)-এর এক সমীক্ষায় দেখা যাচ্ছে রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করবেন যে জনপ্রতিনিধিরা, তাঁদের মধ্যে ৪৪ শতাংশই ফৌজদারি মামলায় অভিযুক্ত।

মঙ্গলবার এডিআর প্রকাশিত একটি সমীক্ষায় দেখা যায় MP-MLAদের মোট ১০,৭৪,৩৬৪ টি ভোট রাষ্ট্রপতি নির্বাচনের জন্য গৃহীত হবে। তার মধ্যে ৪,৭২,৪৭৭ টি ভোট অর্থাৎ ৪৪ শতাংশ সাংসদ বিধায়ক যাঁরা নিজেদের বিরুদ্ধে অপরাধমূলক মামলার কথা স্বীকার করে নিয়েছেন।

এডিআর এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচ মোট ৪৮০৯ জন সাংসদ বিধায়কদের মধ্যে ৪৭৫৯ জনের নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করে। উল্লেখ্য, ৭৭৬ জনের মধ্যে ৭৬৮ জন সাংসদ ও ৪,০৩৩ জনের মধ্যে ৩,৯৯১ জন বিধায়কের নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করা হয়।

এই সমীক্ষায় লোকসভার ৫৪২ জন সাংসদের মধ্যে ২৩৬ জন, রাজ্যসভার ২২৬ জন সাংসদের মধ্যে ৭১ জন আছেন। অন্যদিকে ৩৯৯১ জন বিধায়কদের মধ্যে ১৭২৩ জনের (রাজ্য বিধানসভা/কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে) বিরুদ্ধে ফৌজদারি মামলা আছে।

সমীক্ষায় দেখা গেছে, ৪৭৫৯ জন সাংসদ/বিধায়কদের মধ্যে ১৩১৬ জন (২৮%) নির্বাচন কমিশনের কাছে তাঁদের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি অভিযোগ আছে বলে উল্লেখ করেছেন। লোকসভার ৫৪২ জন সাংসদের মধ্যে ১৫৭ জন (২৯%), রাজ্যসভার ২২৬ জনের মধ্যে ৩৭ জন (১৬%) সাংসদ নিজেদের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলার অভিযোগ স্বীকার করেছেন। আর ৩৯৯১ জন বিধায়কের মধ্যে ১১২২ জন (২৮%) বিধায়ক একইভাবে নির্বাচনী হলফনামায় গুরুতর ফৌজদারি মামলার কথা উল্লেখ করেছেন।

রিপোর্টে এও বলা হয়েছে, ৪৭৫৯ জনের মধ্যে ৩৮৪৩ জন (৮১%) সাংসদ/বিধায়ক হলেন কোটিপতি। সংসদের নিম্নকক্ষের ৫৪২ জন সাংসদের মধ্যে ৪৭৭ (৮৮%) জনই হচ্ছেন কোটিপতি। এবার যদি রাজ্য বিধানসভা ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির দিকে তাকানো যায় তাহলে সেই একই ছবি দেখা যাবে। ৩৯৯১ জন বিধায়কদের মধ্যে ৩১৬১ জন (৭৯%) কোটিপতি।

সাংসদ ও বিধায়ক মিলিয়ে মোট ৪৭৫৯ জন রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করবেন। যার মধ্যে ৪৭৭ জন (১০%) হলেন মহিলা। যদি ভোট পরিসংখ্যানের দিকে নজর দিলে দেখা যাবে ১০ লক্ষ ৭৪ হাজার ৩৬৪ টি ভোটের মধ্যে মহিলা ভোট হচ্ছে ১ লক্ষ ৩ হাজার ৩০৪ টি (১৩%)।

লোকসভা সাংসদদের ৩ লক্ষ ৭৯ হাজার ৪০০ ভোটের মধ্যে মহিলা ভোট হচ্ছে ৫৬ হাজার ৭০০ টি। যা মোট ভোটের ১৪ শতাংশ। অপরদিকে রাজ্যসভার সাংসদদের মোট ১ লক্ষ ৫৮ হাজার ভোটের মধ্যে ২১ হাজার ৭০০ টি ভোট মহিলা ভোট (১৪%)। রাজ্যসভায় মহিলা সাংসদের সংখ্যা ৩১ জন।

রাজ্য বিধানসভাগুলির মধ্যে সব থেকে বেশি মহিলা ভোট আছে উত্তরপ্রদেশে। ৪০৩ জন বিধায়কের মধ্যে মহিলা বিধায়ক হলেন ৪৭ জন। মহিলাদের মোট ভোট ৯৭৭৬ টি। তারপরেই রয়েছে পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গের ৪৪ হাজার ৩৯৪ টি ভোটের মধ্যে ৬১৯১ টি ভোট মহিলা ভোট (২৯৪ টা আসনের মধ্যে ৪১ টা আসন)।

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method