Source: 
Bartaman patrika
https://bartamanpatrika.com/home?cid=13&id=542593
Date: 
29.04.2024
City: 
Kolkata

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে তৃতীয় দফার ভোটে চারটি লোকসভা আসনের প্রার্থীদের মধ্যে কোটিপতি ১৩ জন। মনোনয়নপত্র পেশের সময় তাঁরা যে হলফনামা দিয়েছেন তাতেই তাঁদের মোট স্থাবর-অস্থাবর সম্পদের ওই আর্থিক হিসেব জানানো হয়েছে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য মুর্শিদাবাদ আসনের সিপিএম প্রার্থী ও পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তাঁর মোট সম্পদের পরিমাণ ১ কোটি ৬৮ লক্ষ ৫১ হাজার টাকা। সম্পদের নিরিখে এক নম্বরে আছেন জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমান। তাঁর মোট সম্পদের পরিমাণ ৫১ কোটি ৪৩ লক্ষ ৪৬ হাজার টাকা। সম্পদের নিরিখে দ্বিতীয় স্থানে ওই আসনের আইএসএফ প্রার্থী সাহাজান বিশ্বাস। তাঁর সম্পদের মোট অর্থমূল্য ১৬ কোটি ৬০ লক্ষ টাকা। তার পরেই আছেন মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের খান। আবুর সম্পদের পরিমাণ ৩ কোটি ৮৪ লক্ষ টাকা।

তৃতীয় দফায় উত্তর মালদহ, দক্ষিণ মালদহ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর কেন্দ্রের মোট ৫৭ জন প্রার্থীর হলফনামা বিশ্লেষণের ভিত্তিতে সোমবার একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেটি তৈরি করেছে ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ ও অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস। বিশ্লেষণে গুরুত্ব পেয়েছে প্রার্থীদের সম্পদের পরিমাণ, তাঁদের নামে ফৌজদারি মামলা, শিক্ষাগত যোগ্যতা প্রভৃতি।

ইলেকশন ওয়াচের রাজ্য সংযোজক উজ্জ্বয়িনী হালিম জানান, এই দফার ভোটে গতবার জয়ী তিনজন ফের প্রার্থী হয়েছেন। রিপোর্টে উল্লেখ করা হয়েছে পাঁচবছরে তাঁদের সম্পদ বৃদ্ধির পরিমাণও। উত্তর মালদহের বিজেপি প্রার্থী খগেন মুর্মুর সম্পদ ১ কোটির পর আরও ৩৩ লক্ষ টাকা বেড়েছে। জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুরের সম্পদ ৩৬ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৫১ কোটিরও বেশি। মুর্শিদাবাদের তৃণমূল প্রার্থী আবুর সম্পদ ২ কোটি ৯৫ লক্ষ টাকা থেকে বেড়ে ৩ কোটি ৮৪ লক্ষ টাকা হয়েছে। 

এই দফার প্রার্থীদের মধ্যে ফৌজদারি মামলায় অভিযুক্ত ১২ জন! তাঁদের মধ্যে চারজন বিজেপির। ফৌজদারি মামলা চলছে সিপিএমের সেলিম ও তৃণমূলের আবুর বিরুদ্ধে। বিজেপির খগেনের নামে ফৌজদারি মামলা আছে সাতটি। সেলিমের বিরুদ্ধে ফৌজদারি মামলার সংখ্যা পাঁচ। আবুর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে তিনটি।

© Association for Democratic Reforms
Privacy And Terms Of Use
Donation Payment Method